দৃষ্টিশক্তি উন্নত করতে চোখের ব্যায়াম!

চোখ আমাদের জন্য কতোটা গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য। কিন্তু আমরা অনেকেই চোখের যত্ন নিতে ভুলে যাই। দৃষ্টিশক্তি ঠিক রাখার জন্য শুধুমাত্র কিছু খাবার খেলেই চোখের স্বাস্থ্য ঠিক থাকে না। চোখের জন্য দরকার বাড়তি যত্ন।কেননা, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি ক্রমান্বয়ে কমতে থাকে। অতি সম্প্রতি গবেষণায় দেখা গেছে, শরীরচর্চার পাশাপাশি চোখের নিয়মিত যত্ন নিলে ‘ম্যাকুলার ডিজেনারেশন’ নামের চোখের মারাত্মক অসুখ প্রতিরোধে সহায়তা করে।

যারা ২৪ ঘন্টা কম্পিউটার ও মোবাইল ফোন ইত্যাদির দিকে তাকিয়ে বসে থাকেন তাদের জন্য চোখের ব্যায়াম অত্যন্ত জরুরী।বই পড়া, লেখালেখি কিংবা দীর্ঘক্ষণ কম্পিউটারে কাজ করার সময় চোখের ওপর চাপ পড়ে। তাই প্রতি ২০ মিনিট পর পর ২০ সেকেন্ড চোখের বিশ্রাম জরুরি।

 

তাই চোখের স্বাস্থ্যরক্ষায় জেনে নিন কিছু সহজ ও কার্যকরী চোখের ব্যায়াম এবং এর উপকারিতা।

চোখের ব্যায়ামের উপকারিতাঃ

•দৃষ্টিশক্তি উন্নত করে

•চোখেকে যে কোনো রোগে আক্রান্তের হাত থেকে রক্ষা করে

•দ্রুত চোখ শুকিয়ে যাওয়া রোগের প্রতিকার করে

•চোখের কটকটে ভাব দূর করে

•মনোযোগ বৃদ্ধি করে

ব্যায়াম-১:

কাজের ফাঁকে খানিকটা সময় চোখ বন্ধ করে রাখুন। হাতে হাত ঘষে হাতের তালু কিছুটা গরম করে নিয়ে বন্ধ চোখের ওপর রাখুন। হাতের তালু এমনভাবে রাখবেন যাতে ভেতরে কোনো আলো না যেতে পারে। ২ মিনিট এভাবে চোখ বন্ধ রাখুন। দিনে বেশ কয়েকবার এভাবে করুন।

ব্যায়াম-২:

যারা কম্পিউটার ও মোবাইল ফোন বেশি মাত্রায় ব্যবহার করেন তাদের চোখ শুকিয়ে যাওয়ার সমস্যায় ভুগতে দেখা যায়। তাদের জন্য ব্যায়াম হচ্ছে একটানা না তাকিয়ে থেকে ঘন ঘন চোখের পাতা ফেলা। কম্পিউটার ও মোবাইল ফোন ব্যবহারের সময় সাধারণের তুলনায় ঘন ঘন চোখের পাতা ফেলুন। এতে চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা থেকে রেহাই পাবেন।

ব্যায়াম-৩:

রাতে ঘুমানোর সময় বিছানায় শুয়ে এই ব্যায়ামটি করবেন। চোখ বন্ধ করে চোখের পাতা আঙুলের ডগা দিয়ে হালকা করে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। ভ্রুর নিচের দিকটা এবং চোখের নিচের দিক এভাবে ২ মিনিট ম্যাসাজ করে নিন।

ঘুম চোখকে পরিপূণ বিশ্রাম ও পুনর্দৃষ্টির জন্য শক্তি দেয়। অপর্যাপ্ত ঘুম দৃষ্টিশক্তির ব্যাঘাত ঘটাতে পারে। চোখের সুরক্ষার জন্য প্রতিদিন আট ঘণ্টা ঘুমানো উচিত।

Comments

comments