নিখোঁজ চন্দ্রায়ন-১ এর খোঁজ মিলল চাঁদের কক্ষপথে - খোলামন

নিখোঁজ চন্দ্রায়ন-১ এর খোঁজ মিলল চাঁদের কক্ষপথে

অবশেষে ভারতের হারিয়ে ‌যাওয়া মহাকাশ ‌যান চন্দ্রায়ন-১ এর সন্ধান মিলল। বিশাল মহাকাশ থেকে ভারতের ওই মহাকাশ ‌যানটিকে খুঁজে বের করল নাসা। ২০০৯ সালের ৯ অগাস্ট থেকে এটির সঙ্গে আর ‌যোগা‌যোগ করতে পারছিল না ইসরো। ২০০৮ সালের ২২ অক্টোবর চাঁদে পাঠানো এই মহাকাশ ‌যানটিকে।

নাসা-র রেডার বিজ্ঞানী মারিনা ব্রোঝোভিক জানিয়েছেন, চন্দ্র‌ায়ন-১ এর দেখা মিলেছে চাঁদের কক্ষপথে। নাসার টেলিস্কোপেই ওই চন্দ্র‌ায়নের ছবি ধরা পড়েছে। চন্দ্র‌ায়নকে খুঁজে পাওয়া অনেকটাই কঠিন ছিল বলে জানিয়েছেন মারিনা। কারণ চন্দ্র‌ায়ন-১ এর আকার বেশ ছোট। আয়তন পাঁচ ঘনফুট। ফলে তাকে খুঁজে পাওয়া বেশ কঠিন ছিল। শেষপ‌র্যন্ত ক্যালিফোর্নিয়ায় বসানো ৭০ মিটার লম্বা একটি আধুনিক টেলিস্কোপ ব্যবহার করে চন্দ্র‌ায়ন-১ কে খুঁজে পাওয়া গেছে।

২০০৮ সালে চাঁদে অভি‌যান চালায় ভারত। অক্টোবরের ২২ তারিখে পাঠানো হয় চন্দ্র‌ায়ন-১। দূরনিয়ন্ত্রিত ওই উপগ্রহটির ওজন ছিল ১,৩৮০ কেজি। উপগ্রহটি পাঠাতে খরচ হয়েছিল ৫৭ মিলিয়ম মার্কিন ডলার। চাঁদের কক্ষপথ থেকে চাঁদকে প‌র্যবেক্ষণ করার জন্যই ওই উপগ্রহটি পাঠানো হয়। চাঁদের মাটিতে জলের কোনও অস্তিত্ব রয়েছে কিনা তাও খুঁজে দেখার দায়িত্বে ছিল চন্দ্র‌ায়ন-১। ‌যতদিন এটি সক্রিয় ছিল ততদিনই এটি চন্দ্রপৃষ্ঠের একের পর এক ছবি সহ অন্যান্য তথ্য পাঠিয়ে গেছে। পরে হঠাৎ করে এটি বিকল হয়ে ‌যায়।

Comments

comments