পানিতে চলছে মোটরবাইক, লিটারে ৫০০ কিলোমিটার, ভিডিও - খোলামন

পানিতে চলছে মোটরবাইক, লিটারে ৫০০ কিলোমিটার, ভিডিও

অ্যাক্সিলেটর মোড়ালেই হুহু করে ছুটছে মোটরবাইক। লিটারখানেক জ্বালানি ভরে নিলেই সপ্তাহখানেকের জ্বালা শেষ। তবে জ্বালানি পেট্রল-ডিজ়েল তো নয়, নয় সিএনজি-এলপিজি এমনকী ব্যাটারিও। বাইকে ভরতে হবে পানি। পরিষ্কার পানি হলেই চলবে। শুনে স্বপ্ন মনে হচ্ছে? তাহলে বলি, এমন বাইক বানিয়ে ফেলেছেন ব্রাজ়িলের এক ব্যক্তি। পেশায় তিনি ‌যদিও মোটরসাইকেল ইঞ্জিনিয়র নন, বরং সরকারি কর্মচারী।

রিকার্ডো আজ়েভেদোর তৈরি এই মোটরসাইকেলের নাম দেওয়া হয়েছে ‘মোটো পাওয়ার H2O‍’। সাও পাওলোর বাসিন্দা রিকার্ডো তাঁর ১৯৯৩ সালের হোন্ডা এনএক্স ২০০ মোটরসাইকেলটিকে গড়ে পিটে পানি দিয়ে চালাচ্ছেন। এজন্য তিনি ব্যবহার করেছেন একটি সাধারণ ব্যাটারি। সেই ব্যাটারির বিদ্যুৎ দিয়ে পানির তড়িৎবিশ্লেষণ করে হাইড্রোজেন তৈরির ব্যবস্থা করেছেন তিনি। পানি থেকে উৎপন্ন হাইড্রোজেনকে জ্বালানি হিসাবে ব্যবহার করেছেন তিনি। ফলে গাড়ি সাইলানসার থেকে দূষিত কার্বন ডাই অক্সাইডের বদলে বেরোচ্ছে বিশুদ্ধ জলীয় বাষ্প।

Bike3

মাইলেজও মারাত্মক। রিকার্ডোর দাবি ১ লিটারে ৫০০ কিলোমিটার চলে এই বাইক। অর্থাৎ ‌যে কোনও উৎস থেকে ১ লিটার বিশুদ্ধ পানি ভরে নিতে পারলেই হপ্তাখানেক নিশ্চিন্ত।

গত ছ‍’মাস ধরে তাঁর তৈরি প্র‌যুক্তির ওপর নানা পরীক্ষা চালাচ্ছেন রিকার্ডো। বেশ কিছু ভুলচুক শুধরেও ফেলেছেন তিনি। এই বাইকের ব্যবহার বাড়লে দূষণ কমবে বলে দাবি এই উদ্ভাবকের।

Comments

comments