ভাষার মাসে এলো বাংলায় “হিসাব-নিকাশ”

খান মো: আনোয়ারুস সালাম

এই প্রথম বাংলায় ব্যাবহারকারীদের জন্য এলো অনলাইন ভিত্তিক একাউন্টিং সফটওয়্যার “হিসাব-নিকাশ”। এটি বিভিন্ন ব্যাবসার জন্য দৈনন্দিন ক্রয়-বিক্রয়ের রশিদ তৈরি সহ কর্মচারী ব্যবস্থাপনা, মজুদ ব্যবস্থাপনা, লাভ-ক্ষতি, দেনা-পাওনার হিসাব রাখার সমাধান প্রদান করে। যেসব প্রতিষ্ঠানের অনেক শাখা আছে, তারা খুব সহজে একই সফটওয়্যারের মাধ্যমে সামগ্রিকভাবে ব্যবসার সকল দিক পরিচালনা করতে পারবেন। ছোট-বড় যে কোন প্রতিষ্ঠানের প্রয়োজনের কথা মাথায় রেখে এর বিভিন্ন মডিউল সাজানো হয়েছে। সফটওয়্যারটি মোবাইল, প্যাড কিংবা কম্পিউটারসহ যে কোন অপারেটিং সিস্টেমে চালানো যাবে বিধায়, কম খরচে ব্যবসার হিসেব রাখার এক নতুন দিক উম্মোচিত হল ।

বাংলায় একাউন্টিং সফটওয়্যার এখন সময়ের দাবি । কিন্তু এই ক্ষেত্রে প্রধান বাধা হচ্ছে ভাষা এবং একাউন্টিং-এর জ্ঞান। “হিসাব-নিকাশ” সফটওয়্যারটি মূলত এর সহজ সরল উপস্থাপনার মাধ্যমে এই বাধাই অতিক্রম করেছে। এর ফলে অল্প প্রশিক্ষণেই যে কোন কর্মচারী খুব সহজে সফটওয়্যারটি ব্যাবহার করতে পারবে। তাই সফটওয়্যারটির মাধ্যমে বাংলায় একাউন্টিং সফটওয়্যার এর বাজার বৃদ্ধি পাবে।

বেশ কিছু প্রতিষ্ঠান ইতিমধ্যেই সফটওয়্যারটি ব্যাবহার করছে এবং এর সহজবোধ্যতার জন্য ব্যাপক সাড়া ফেলেছে। তেমনই এক ব্যবহারকারী মোজা প্রস্তুতকারক সি.ভি.এইচ. এর কর্ণধার মোঃ শহিদুল ইসলাম বলেন “ব্যাবসা মানেইতো দেনা-পাওনার সঠিক হিসেব আর গ্রাহকদের সাথে সুসম্পর্ক রক্ষা করা; আর এই কাজটাই হিসাব-নিকাশ সফটওয়্যার অনেক সহজ করে দিয়েছে।” সফটওয়্যারটির মাধ্যমে যেকোনো প্রতিষ্ঠান প্রয়োজনীয় কাজগুলোকে সহজ করে নিতে পারেন। বিশেষ করে বিভিন্ন কারখানা, ইন্টারনেট/কেবল সংযোগ প্রদানকারী, ফ্যাশন হাউস, ডিপার্টমেন্ট স্টোর, গাড়ি বিক্রেতা, ই-কমার্স, সংবাদপত্র, বিজ্ঞাপনী সংস্থা, প্রকাশনা সংস্থা, হাসপাতাল, ওষুধ প্রস্তুতকারক, বিপণন ও পরিবেশক প্রতিষ্ঠান এবং খুচরা ও পাইকারী বিক্রেতা সহজেই এ সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন।

একাউন্টিং সফটওয়্যার "হিসাব-নিকাশ"

একাউন্টিং সফটওয়্যার “হিসাব-নিকাশ”

এই সফটওয়্যারের মূল বিশেষত্ব হলো, এর মাধ্যমে বাংলাভাষী ব্যাবহারকারি খুব সহজেই ব্যাবহার করতে পারবেন। সহজ সরল প্রাঞ্জল ভাষায় সমস্ত কমান্ড বাটনের পাশাপাশি এতে দেয়া হয়েছে সম্পূর্ণ বাংলায় সাহায্যকারি নির্দেশনা। এই সফটওয়্যারটির চমৎকার বর্ণিল গ্রাফিক্যাল উপস্থাপনা লেনদেনের যাবতীয় তথ্য প্রদর্শনে সক্ষম এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কিছু পরোক্ষ ব্যাবসায়িক পরামর্শও দিতে পারে। “হিসাব-নিকাশ” ক্লাউডের বাইরে নিজস্ব ডেটা সেন্টার থেকেও কেউ যদি ব্যবহার করতে চান, সেই ব্যবস্থাও রয়েছে

এটি ব্যাবহার করতে এর ওয়েবসাইট www.hisab-nikash.com এ রেজিস্ট্রেশন করতে হবে। ফেব্রুয়ারী মাস উপলক্ষে এটি বিনামুল্যে এক মাস ব্যাবহার করা যাবে। ব্যবহারকারী প্রয়োজন অনুসারে সফটওয়্যারটির কাস্টোমাইজেশন করে নিতে পারবেন। বিস্তারিত জানতে ফোন : ০১৯১১২৭৬৭৯৭

 

Comments

comments