রাশিফলে আপনার নতুন বছর

মেষ : ভালো ও মন্দ মিশিয়ে যাবে নতুন বছর। বছরের শুরুর দিকে কিছুটা ভালো হতে পারে। বছরে দ্বিতীয়ভাগে সামান্য অসুবিধার সম্মুখীন হতে পারেন। সুযোগ হাতছাড়া হতে পারে। নতুন কিছু প্রচেষ্টা শুরুর আগে আপনার দু’বার ভাবা উচিৎ। দুশ্চিন্তা বাড়তে চলেছে তাই এই সময় আপনাকে খুব সাবধানতার সঙ্গে চলতে হবে। বছরের শেষ তিনমাস অংশীদারি ব্যবসায় ভালো ফল হওয়ার সম্ভাবনা রয়েছে। যেকাজ অনেকদিন ধরে শুরু করবেন ভেবেও করে উঠতে পারেননি তা এবছর করতে পারেন। যদি কেউ বিনিয়োগে উত্সাহী হন বা আপনার সঙ্গে কেউ অংশীদারীত্বে আসতে চান, তবে এগিয়ে যান। বছরের প্রথমার্ধে আর্থিক অবস্থা ভালো থাকবে। তবে বছর এগোনোর সঙ্গে সঙ্গে আপনি অর্থনৈতিক অবস্থা নিয়ে চিন্তিত হয়ে পড়বেন। মার্চ থেকে মে মাসের মাঝের সময়টুকু ছাড়া আপনার পরিবারের সদস্যরা আপনার সমস্যা বুঝতে পারবেন এবং আপনাকে সহায়তা করবেন। এই তিনমাসে আপনার পরিবারের নৈতিক সমর্থন ছাড়াই আপনাকে এগিয়ে যাওয়ার মানসিকতা রাখতে হবে। এই সময়ে অন্যদের সঙ্গে সম্পর্ক আপনার জীবনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। যদি আপনি অবিবাহিত হন, ২০১৭-এর শেষ তিনমাসে আপনার সঙ্গীকে খুঁজে পাওয়ার সুযোগ আসবে। বছরের শেষ দিকে আপনি জীবনসঙ্গী পেতে পারেন। তবে এবিষয়ে আপনার তাড়াতাড়ি সিদ্ধান্ত নেওয়া দরকার। স্বাস্থ্য খুব ভালো না থাকলেও খারাপ থাকবে না। যদি আপনি অসুস্থ থাকেন তবে বছরের মাঝামাঝি সময় থেকে আপনার স্বাস্থ্যের উন্নতির সম্ভাবনা রয়েছে। কর্মশক্তিকে নিয়ন্ত্রণে রাখার জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা করতে হবে কারণে এর জন্য এই বছরটি খুব একটা উত্সাহবর্ধক বলে মনে হচ্ছে না। মোটের উপর, বছরের দ্বিতীয়ার্ধ তুলনামূলকভাবে ভালো কাটবে। বিশেষ করে শেষ তিনমাস আপনার জীবনের অনেক ক্ষেত্র উজ্জ্বল হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃষ : ২০১৭ সালটি পেশা বা ব্যবসার ক্ষেত্রে উন্নতি করতে অতিরিক্ত প্রচেষ্টার প্রয়োজন। কাজে অগ্রগতির জন্য আপনাকে অধিক প্রচেষ্টা করতে হবে। এই বছরে আপনার কোনও ঝুঁকিপূর্ণ কাজ করা উচিৎ হবে না। ২০১৭ সালের অগাস্ট মাসের দিকে যখন আপনি সমস্যার সঙ্গে যুঝতে যুঝতে ক্লান্ত বোধ করবেন তখন পরিস্থিতি ভালো হতে শুরু করবে। আপনি তখন পরিস্থিতির উপর নজর রেখে আরও ভালভাবে পরিকল্পনা করতে পারবেন। কাজে বা ব্যবসায় আপনার উন্নতি হতে শুরু করবে। আপনার দক্ষতা প্রমাণের জন্য সুযোগ পাবেন। এই বছরটিতে আর্থিক কাজকর্মের বিষয়ে আপনাকে আরও সাবধান হতে হবে। বছরের শুরুর দিকে আপনার নগদ অর্থ নিয়ে সমস্যা দেখা দিতে পারে। হঠাৎ ক্ষতির মুখোমুখি হওয়ার জন্য আপনার প্রস্তুত থাকা প্রয়োজন। বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজনের থেকে ধার না নেওয়াই ভালো। এমনকী কাউকে ধার দেওয়াও উচিৎ হবে না। বছরের শেষ দিকে অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। তবে আপনাকে খেয়াল রাখতে হবে অর্থনৈতিক কারণে কোনও সম্পর্ক যেন নষ্ট না হয়। ক্ষতি এড়ানোর জন্য বিনিয়োগ যথেষ্ট ভেবেচিন্তে করুন। ২০১৭-র শুরুর দিকে আপনার স্বাস্থ্য ভালোই যাবে। কিন্তু মার্চ এবং এপ্রিল মাসে শরীর আপনাকে কিছুটা ভোগাবে। খাওয়াদাওয়ার অভ্যাসের পরিবর্তন প্রয়োজন। ক্যালরিযুক্ত খাবার কম খাওয়াই ভালো। বছরের শেষ তিন মাসে আপনি উদ্যম হারিয়ে ফেলতে পারেন। বছরের শেষের দিকে আপনার স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া দরকার। এই বছরে যদিও আপনার সঙ্গে আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয়দের সম্পর্ক কিছুটা ভাসাভাসা মনে হতে পারে তবুও আপনার প্রয়োজনে তারা সাহায্যের হাত বাড়াবেন। আপনার আরও সাবধানতার সঙ্গে দুর্বল এবং আলগা হয়ে আসা সামাজিক সম্পর্কগুলির মোকাবিলা করার প্রয়োজন। বছরের প্রথম তিনমাস স্বামী-স্ত্রীর সম্পর্কের জন্য অনুকূল। প্রেমের সম্পর্ক আলগা হয়ে যেতে পারে। তাই তাকে টিকিয়ে রাখতে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। সম্পর্ক তৈরির ক্ষেত্রে আপনি নিজেকে গুটিয়ে নেওয়ার কথা ভাবতে পারেন তাই আপনার সঙ্গী বা সঙ্গিনীর পরিবর্তে আপনার নিজের অনুভূতি পরখ করার প্রয়োজনীয়তা রয়েছে। এবছর আপনি কাউকে কোনও কথা দেওয়ার আগে দু’বার ভেবে দেখবেন। দম্পতিরা সমন্বয় এবং সমঝোতা করার বিষয়ে প্রস্তুত থাকবেন। নমনীয়তা দারুণভাবে কাজে আসবে। বিবাহিত সম্পর্ককে দায়িত্ব হিসেবে গ্রহণ করলে আপনার নিজেকে ভারগ্রস্ত বলে মনে হবে। আপনার জীবনসঙ্গী থাকা সত্ত্বেও স্বাধীন থাকার জন্য জীবনসঙ্গীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখার প্রয়োজন আছে।

মিথুন : ২০১৭ সালটি আপনাকে পেশাগত দিক থেকে সাফল্যের চূড়ায় নিয়ে যাবে। একার চেষ্টায় আপনার লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি নতুন সুযোগও খুঁজে পাবেন। ২০১৭ সালে গ্রহের স্থান পরিবর্তন আপনাকে আপনার পেশা সম্পর্কিত অনেক সমস্যার সমাধানে সাহায্য করবে। আপনি পেশার ক্ষেত্রে বিচক্ষণ সিদ্ধান্ত নিতে পারবেন। বছরের শেষ তিনমাসে আপনি পেশার ক্ষেত্রে কিছুটা অসুবিধার সম্মুখীন হতে পারেন। আপনার সহকর্মী, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এবং ব্যবসায়িক সহযোগীদের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখার জন্য আপনাকে আরও বেশি চেষ্টা করতে হবে। বছর শেষে আপনার পেশাদার ভাবমূর্তি যাতে কলঙ্কিত না হয় তা সুনিশ্চিত করুন। আপনার আর্থিক বিষয় পর্যালোচনা করার এটি উপযুক্ত সময়। বছরের প্রথম তিনমাসে স্থাবর সম্পত্তিতে বিনিয়োগ করলে আপনি লাভবান হবেন। নতুন জমি বা সম্পত্তি ক্রয়ের জন্য এটি সঠিক সময়। পড়াশোনা, ভ্রমণ বা পরিবারে ছোটোদের দেখাশোনার জন্য আপনার অর্থ ব্যয়  হতে পারে। আপনার কোনও স্থানে অর্থ সাহায্য দেওয়ার ইচ্ছা হতে পারে বা আপনি কাউকে আর্থিক সাহায্য করতে পারেন। ২০১৭ সালে অগাস্ট মাসের পর কোনও প্রকল্পে অর্থ বিনিয়োগ করা খুব একটা লাভজনক হবে না। আর্থিক বিষয়ে বছরের শেষ তিন মাসে আরও বেশি সাবধান হওয়ার প্রয়োজন। স্বাস্থ্য এবং আর্থিক দিক দিয়ে এই বছরের শুরু ভালো নাও হতে পারে। তবে, বছর এগোনোর সঙ্গে সঙ্গে আপনি স্বাস্থ্যের বিষয়ে আরও সতর্ক হবেন। আপনার খাদ্যাভ্যাস এবং রোজকার জীবনযাপনে পরিবর্তন আনবেন যার ফলে আপনি সুস্থ থাকতে পারেন। পিঠের নিম্নাংশ, রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি এবং হজম প্রক্রিয়ার প্রতি আপনার মনোযোগ দেওয়া দরকার। ব্যক্তিগত জীবনে তড়িঘড়ি করে কোনও কিছু না করাই ভালো। যদি আপনি বিবাহিত হন তবে অশান্তি ভোগ করতে পারেন। এসবের সহজ সমাধান হল বিতর্ক এড়িয়ে চলুন। সবকিছুর উত্তর দেওয়ার প্রয়োজন নেই। চুপচাপ থাকার অভ্যাস করুন। এতে সমস্যা সহজেই এবং সুষ্ঠুভাবে মিটে যাবে। বছরের শেষ দিকে সম্পর্কের উন্নতি হতে শুরু করবে এবং  পরিবারের সঙ্গে সম্পর্ক ভালো হবে। আপনি পরিবারের সঙ্গে আনন্দমুখর সময় কাটাতে পারবেন। বছরের শেষ তিনমাস আপনার পরিবারের সঙ্গে ভ্রমণের প্রবল ইচ্ছা জাগবে। বছরের অন্যান্য সময়ের তুলনায় এসময় আপনি আরও বেশি করে অবসর ভ্রমণ উপভোগ করবেন।

কর্কট : ২০১৭ সালে আপনি পেশাগত ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে পারেন। আপনার পেশার বিষয়ে হঠকারি সিদ্ধান্ত না নেওয়াই ভালো। পেশাদার সম্পর্কগুলি বিশেষ সতর্কতার  সঙ্গে মোকাবিলা করার প্রয়োজন রয়েছে। যদি আপনি আপনার আচরণ নিয়ে সতর্ক না হন তবে আপনাকে অসুবিধার সম্মুখীন হতে হবে। এমনকী অপমানও সহ্য করতে হতে পারে। তবে জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে এবিষয়ে উন্নতির সম্ভাবনা রয়েছে। বছরের দ্বিতীয়ার্ধে আপনার ব্যবসায় উন্নতি লক্ষ্য করা যাবে। পেশাদার ক্ষেত্রে অগ্রগতির জন্য আপনার সামাজিক অবস্থানেরও উন্নতি শুরু হবে। এবছর আপনাকে আর্থিক বিষটির উপর বাড়তি নজর দিতে হবে। বিলাসিতায় অর্থ ব্যয়ে রাশ টানুন। যতটা সম্ভব সঞ্চয়ের চিন্তাভাবনা করা উচিৎ। অন্যরা আপনার সংস্থানের অপব্যবহার করতে পারে যদিও গ্রহসংক্রান্ত অবস্থানের কারণে বছরের দ্বিতীয়ার্ধে আপনার অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। আপনাকে আপনার আয় ও ব্যয়ের মধ্যে সামঞ্জস্য রাখতে হবে। অর্থ উপার্জনের সব সম্ভাবনাকেই কাজে লাগানোর চেষ্টা করুন। বছরের প্রথম তিনমাস ভাইবোনদের সঙ্গে আপনার সম্পর্ক ভালো থাকবে। তারা আপনাকে যেকোনও উপায়ে সাহায্য করবে। বছরের শেষ তিনমাসে বাড়ির পরিবেশ আরও  শান্তিপূর্ণ হবে। কখনও কখনও অতিরিক্ত কঠোর পরিশ্রমের জন্য আপনার নিজেকে ক্লান্ত মনে হতে পারে। তাই স্বাস্থ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়ার প্রয়োজন আছে। সবসময় যথেষ্ট পরিমাণ বিশ্রামের সুযোগ করে নিতে হবে। আবেগপ্রবণ হয়ে পড়বেন না অন্যথায় মানসিক চড়াই-উতরাই আপনাকে খুব ক্লান্ত করে তুলবে। প্রেমের সম্পর্কের ক্ষেত্রে এবছর ভালোও না আবার খারাপও না। তবে এই বছরে নতুন সম্পর্ক তৈরি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। জীবনে থিতু হওয়ার জন্য এটি আদর্শ সময়। যদি আপনি বিবাহিত হন এবং আপনার জীবনসঙ্গীর সঙ্গে কোনও মতপার্থক্য থেকে থাকে তবে সেই সমস্যা মিটিয়ে নেওয়াই ভালো।

সিংহ : নতুন বছর পেশার অগ্রগতির জন্য এক সুবিধাজনক সময় হতে চলেছে। আপনি ব্যবসার ক্ষেত্রে ভালো সুযোগ পাবেন। আপনি যদি কর্মরত হন, তাহলে নতুন কোনও জায়গায় কাজের চেষ্টার জন্য এটি আদর্শ সময়। আপনি খুব ভালোভাবে আপনার সংস্থানগুলিকে পরিচালনা করতে পারবেন। অন্য শহর, রাজ্য বা দেশের সঙ্গে ব্যবসা করাও লাভজনক প্রতিপন্ন হবে। এককথায় বলতে গেলে ব্যবসা সম্প্রসারণের জন্য এটি উপযুক্ত সময়। তবে বছরের শেষ তিনমাস ব্যবসার কাজ সতর্কতার সঙ্গে পরিচালনা করতে হবে। এটি নিশ্চিত করুন যে বছরের অন্য ত্রৈমাসিকগুলিতে কঠোর পরিশ্রম দিয়ে আপনি যা অর্জন করেছেন তা যেন জলে না যায়। গ্রহের স্থানান্তরের কারণে ২০১৭ আপনার জন্য আর্থিক সাফল্যের ইঙ্গিত দিচ্ছে। এই বছরে আপনি আরও সম্পদ সঞ্চয়ে সক্ষম হবেন। যেহেতু আর্থিক ব্যবস্থাপনা ভালো থাকবে আপনি আপনার ব্যাঙ্ক ব্যালেন্সের বিষয়ে সন্তুষ্ট থাকবেন। আপনি সংস্থান এবং সম্পদে যে পরিমাণ অর্থ বিনিয়োগ করেছেন তা বছরের প্রথম তিনমাসেই ঘরে তুলে আনার চেষ্টা করুন। বছরের দ্বিতীয়ার্ধ আপনার কাছে কিছুটা সমস্যা-সঙ্কুল মনে হতে পারে। তাই আপনি কোনও কিছুকেই হেলাফেলা করবেন না এবং আপনাকে অবশ্যই আয়, ব্যয়ের প্রতি মনোযোগ দিতে হবে। ঝুঁকিপূর্ণ বিনিয়োগ অবশ্যই পরিহার করতে হবে। প্রথম দিকে আপনার স্বাস্থ্য খুব একটা ভালো থাকবে না। কিন্তু আপনি যদি খাদ্যাভ্যাসের বিষয়ে কিছুটা সাবধানী হন তাহলে বেশি সমস্যা হবে না। এই বছর স্বাস্থ্য ভালো রাখতে হলে কোনও প্রকার নেশায় জড়ানো ঠিক হবে না। নিয়মিত যোগ ব্যয়াম বা জিম শুরু করলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে এবং উদ্দমশক্তি বাড়বে। প্রেমের বিষয়ে এই বছরটি খুব একটা উৎসাহজনক নয়। আপনজনের সঙ্গে ভুলবোঝাবুঝি এড়িয়ে চলতে হবে এবং সঙ্গীর মন জয় করার জন্য আপনাকে চেষ্টা করতে হবে। অশান্তির কারণে আপনি নিজেকে গুটিয়ে নিতে পারেন। তবে হতাশ হবেন না। প্রেমের সম্পর্কে সুখী হতে হলে নমনীয় হন, অনুভবপরায়ণ হন এবং সহমর্মী হন। এবছরে আপনি ব্যক্তিগত প্রকল্পগুলিতে কঠোর পরিশ্রম করবেন। আপনার নিজস্ব সত্ত্বা যাতে বজায় থাকে তার জন্য পরিকল্পনা করার এটাই সঠিক সময়। যদি আপনি ব্যক্তিগত প্রকল্পে বা কাজের জন্য ভ্রমণ করেন বেশি সফল হবেন। যদিও পারিবারিক ক্ষেত্রে এর সীমাবদ্ধতা থাকতে পারে। এর জন্য তাহলে সঠিকভাবে সময় ম্যানেজ করতে হবে যাতে ব্যক্তিগত ও পারিবারিক ক্ষেত্রে ভারসাম্য বজায় থাকে। সম্পত্তির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য এই বছরটি শুভ।

কন্যা : ২০১৭ সালে ব্যবসা, পেশা এবং অর্থনৈতিক ক্ষেত্রে প্রচুর মনোযোগ দেওয়া প্রয়োজন। এবছর আপনার জন্য প্রচুর প্রস্তাব ও সুযোগ অপেক্ষা করছে। কিন্তু আপনাকে সবকিছু খুব ধৈর্যের সঙ্গে নির্বাচন করতে হবে। এবং নির্বাচনের ক্ষেত্রে যদি সমস্যায় পড়েন তবে তা ধৈর্যের সঙ্গে মোকাবিলা করতে হবে। যদি তা না পারেন তবে আপনি সফল হবেন না। জুলাইয়ের পর থেকে পরিস্থিতির দারুণ উন্নতি হবে। বছরের দ্বিতীয়ার্ধের জন্য পেশা বা ব্যবসার গুরুত্বপূর্ণ কাজগুলি রেখে দিন। আপনার জন্য পরামর্শ হল, বছরের শুরুতে আর্থিক বিষয়গুলিকে আরও সতর্কতার সঙ্গে সামলান। আপনার নিজের প্রয়োজন এবং আরামের জন্য বেশি অর্থব্যয় করবেন না। খারাপ সময়ের জন্য সঞ্চয়ের চিন্তাভাবনা করুন। বছর দ্বিতীয়ার্ধে প্রবেশের সঙ্গে সঙ্গে সব ইতিবাচক প্রক্রিয়া শুরু হবে। আপনি ব্যবসায়িক ক্ষেত্রে শুভ ফল পাবেন এবং কর্মক্ষেত্রেও ভালো রোজগারের সম্ভাবনা রয়েছে। আপনার মূলধনের কোনও ক্ষতি না করেও আপনি ভালোভাবে আর্থিক দিকটি সামলাতে পারবেন। তবে এবছর আপনার স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিতে হবে। অতিরিক্ত ব্যস্ততার কারণে স্বাস্থ্যের বিষয়ে যদি সতর্ক না হন তবে উদ্যমশক্তি হ্রাস পেতে বাধ্য। প্রয়োজনীয় বিশ্রামও নিন। আপনার পছন্দের মানুষের সঙ্গে সম্পর্ক গড়ার ক্ষেত্রে এই বছরটি শুভ। আপনার কোনও বিশেষ ব্যক্তির সঙ্গে আলাপ হতে পারে এবং আপনার তার সঙ্গে আরও বেশি সময় কাটানোর ইচ্ছে হতে পারে। জুলাইয়ের শেষ পর্যন্ত বিয়ের সম্ভাবনাও দেখা যাচ্ছে। যদি আপনি বিবাহিত হন তবে জীবনসঙ্গী বা পরিবরারে সদস্যদের সঙ্গে সম্পর্কের উন্নতি হবে। যে কাজটি আপনি অনেকদিন ধরে করতে চাইছিলেন সেটা করার জন্য এই বছরটি শুভ। বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের থেকেও সাহায্য পাবেন। তবে মাঝেমাঝে অন্য ব্যক্তিদের প্রয়োজন এবং চাহিদা পূরণ করতে করতে আপনি ক্লান্ত হয়ে পড়তে পারেন। এটি নিশ্চিত করুন যে অন্যদের প্রতি সাহায্যের হাত বাড়ানোর সময় আপনার নিজের জীবনীশক্তি যেন শেষ না হয়ে যায়। পরিবারের কনিষ্ঠ সদস্যদের কাছ থেকে আপনি সহায়তা পেতে পারেন। সম্তানদের কাছ থেকে সুখ পাওয়ার সম্ভাবনা আছে।

তুলা : পেশাগত দিক দিয়ে এই বছরটিতে বহু প্রশ্নের সম্মুখীন হতে হবে। বছরের দ্বিতীয়ার্ধে এই সব সমস্যার সমাধান হতে পারে। আপনি ব্যবসায় লাভের মুখ দেখতে পাবেন। কর্মক্ষেত্রে উন্নতির প্রভূত সম্ভাবনা দেখা যাচ্ছে। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের থেকে সাহায্য পাবেন। এবছর আপনার কাজের পরিবেশ আরও মনোরম হবে যার ফলে আপনি আরও বেশি করে কাজ করতে পারবেন। তবে আপনার অপ্রশংসনীয় কাজ থেকে দূরে থাকা উচিৎ। কাউকে অনিচ্ছাকৃতভাবে সাহায্য বা পরিষেবা দেওয়া ঠিক হবে না। এবছর আপনার আর্থিক ক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাবে। কিন্তু আপনাকে এইসব সুযোগ নেওয়ার জন্য যথেষ্ট সাবধানী হতে হবে। এবছর আপনার আগে করা বিনিয়োগ ভালো ফল দিতে চলেছে। এছাড়া আপনি একাধিক জায়গা থেকে আয় করতে সমর্থ হবেন।  ধর্মস্থানে বা দানধ্যানে অর্থব্যয় হতে পারে। এবছর আপনি প্রচুর শুভেচ্ছা অর্জন করবেন এই বছর আপনার স্বাস্থ্যের উন্নতি হবে কিন্তু বছরের দ্বিতীয়ার্ধে ক্যালরিযুক্ত খাবার বেশি না খাওয়ায় ভালো। এতে ওজন বাড়তে পারে, সেদিকে খেয়াল রাখতে হবে। মে থেকে জুলাই পর্যন্ত আপনার দুর্ঘটনার যোগ রয়েছে তাই সাবধানে চলাফেরা করা উচিৎ। আপনি নতুন সম্পর্ক গড়া বা চলতে থাকা সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক কাজ করবেন। বাগদান বা বিয়ের বিষয়ে কোনও দৃঢ় সিদ্ধান্ত নেওয়ার জন্য এই বছরটি খুবই উপযুক্ত। বিবাহিত দম্পতিরা পারস্পরিক সহমর্মিতা উপভোগ করবেন। তবে সম্পর্কে হঠাৎ এসে পড়া সমস্যা এড়াতে, আপনাকে খুবই সতর্কতার সঙ্গে সব ব্যক্তিগত সম্পর্ক বজায় রাখতে হবে। এটি যেকোনও ক্ষেত্রেই প্রযোজ্য হবে তা আপনি বিবাহিত বা অবিবাহিত যাই হন না কেন। সামাজিক জীবন সক্রিয় থাকবে আশা করা যায়। সামাজিক যোগাযোগ বৃদ্ধি পাবে এবং তা আপনার অনেক উপকারে আসবে। আপনি কার্যত যোগাযোগ এবং প্রকৃত যোগাযোগের পার্থক্য বুঝতে পারবেন। তাই আপনার নিকটতম ব্যক্তিরা যারা আপনাকে ভালো করে বোঝেন তাদের প্রতি বেশি মনোযোগ দিন। আপনি অনেক বিষয়ে আরও বাস্তববাদী হবেন এবং প্রায়শই আপনার আশপাশের লোকজনের প্রতি উদাসীনতা অনুভব করবেন। তবে এটি এক ক্ষণস্থায়ী অনুভূতি।


বৃশ্চিক :
২০১৭ সালটি পেশাগত দিক দিয়ে এবং ব্যবসা সম্পর্কিত বিষয়গুলির ক্ষেত্রে  আশানুরূপ। কিন্তু যেমন যেমন সময় এগোবে আপনাকে ধৈর্যশক্তি বাড়াতে হবে। এই বছরে আপনাকে আইনি বিতর্ক এড়িয়ে চলতে হবে। এই বছরটি আপনার পক্ষে ভালো যাবে যদি আপনি ভাল ও মন্দের পার্থক্য বিচার করতে সক্ষম হন। বছরের শেষের দিকে কর্মক্ষেত্রে ঊর্ধ্বতনদের সঙ্গে আপনার সম্পর্ক ভালো হবে। আপনার পেশায় উন্নতি হবে। সময়ের সঙ্গে সঙ্গে ব্যবসায় উন্নতি দেখা যাবে। আপনি আর্থিক বিষয়ে ভুল এবং হঠকারি সিদ্ধান্ত নেওয়া ত্যাগ করুন। আপনার সামাজিক খ্যাতি আপনার আর্থিক সঙ্গতির উপরে অনেকটাই নির্ভর করবে তাই অর্থ সঞ্চয়ের প্রতি আপনার আরও মনোযোগ দেওয়া উচিৎ। অপব্যয় থেকে বিরত থাকুন এবং সঞ্চয়ী হন। এই গুণটি আপনার স্বভাবজাত। তাই অন্য কারোর তুলনায় আপনি এটি আরও ভালোভাবে করতে পারবেন। জুন মাসের পর থেকে অপ্রত্যাশিত লাভের সম্ভাবনা দেখা যাচ্ছে। আপনি কর্মে বা ব্যবসায় যে পরিমাণে কঠোর শ্রম করছেন তার ভালো ফল পাবেন। বছরের শুরুতে আপনার স্বাস্থ্য এবং এই সম্পর্কিত বিষয়ে আরও যত্নবান হওয়ার প্রয়োজন রয়েছে। আপনার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার দরকার যাতে স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বছরের শেষ তিনমাসে আপনার মানসিক এবং শারীরিক চাপ থেকে অব্যাহতি পাওয়ার প্রয়োজন আছে। কারণ ভ্রমণের কারণে অথবা ব্যস্ত কর্মসূচির জন্য আপনি ক্লান্ত হয়ে পড়তে পারেন। প্রেমের ক্ষেত্রে আপনাকে আরও নমনীয় হতে হবে এবং মানিয়ে নেওয়ার মনোভাব রাখতে হবে। আপনাকে আপনার সঙ্গীর আবেগ এবং অন্যান্য চাহিদা বুঝতে হবে। যদি আপনি অবিবাহিত হন তবে এই বছরটি আপনার কাছে সুযোগ নিয়ে আসবে। স্বামী-স্ত্রীর সম্পর্কে কয়েকমাস কিছু সমস্যা দেখা দিতে পারে। যেকোনও গোপন সম্পর্কের বিষয়ে বছরের শেষ তিনমাস আপনাকে সতর্ক থাকতে হবে। দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরির জন্য এই সময় শুভ। আপনি আপনার কোনও বন্ধুর সঙ্গে কোনও প্রকল্পে কাজ করার ইচ্ছা প্রকাশ করতে পারেন। এই বছরটি যদিও সক্রিয় সামাজিক জীবনের প্রতি ইঙ্গিত করছে তবুও আপনাকে ব্যক্তিগত জীবন এবং বাইরের দুনিয়ার মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে। আপনি পরিবারের সদস্যদের বা তাদের চাহিদার প্রতি কখনই অবহেলা করবেন না। নতুন কিছু শেখা শুরু করার পক্ষে এটি খুবই ভালো সময়।

ধনু : ২০১৭ সালে আপনার পেশায় এক বড় সন্ধিক্ষণ আসবে। আপনি যে প্রকল্পে কাজ করছেন বা কাজ শুরু করতে যাচ্ছেন তা নিশ্চিতভাবে সফল হবে। তবে আপনাকে লক্ষ্যে অবিচল থাকতে হবে। আপনি সমাজে জনপ্রিয় হবেন। পেশা বা ব্যবসা ক্ষেত্রে অন্যরা আপনার থেকে অনেক কিছু আশা করবে। বছরের দ্বিতীয়ার্ধে সরকার, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এবং সহযোগীদের সঙ্গে কাজকর্মের বিষয়ে আপনাকে অতিরিক্ত সতর্ক থাকতে হবে। আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে যারা কর্মরত রয়েছেন তাদের সঙ্গে মতপার্থক্য এবং বিতর্কে নাযাওয়াই ভালো। আসন্ন বছরে আপনার আর্থিক পরিস্থিতির উন্নতির সম্ভাবনা রয়েছে, কিন্তু তা পর্যাপ্ত নয়। দীর্ঘস্থায়ী বিনিয়োগের পক্ষে ২০১৭ সালটি খুব ভালো সময়। এই বছরে ক্রয়বিক্রয়ের মাধ্যমেও আয়ের ইঙ্গিত দিচ্ছে। বছরের দ্বিতীয়ার্ধে আপনাকে দায়িত্বগুলির প্রতি আরও বেশি মনযোগ দিতে হবে যাতে এই বছরটি আর্থিক দিক থেকে স্বচ্ছল হয়। এই বছরে স্বাস্থ্যের প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন। নেতিবাচক ভাবনার কারণে আপনার স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার ঝগড়াঝাঁটিতে মন না দিয়ে সাজগোজ, ব্যক্তিত্ব বিকাশ এবং বিনোদনের প্রতি অধিকতর মনোযোগ দেওয়া উচিৎ। বছরের দ্বিতীয়ার্ধে আপনি মানসিকভাবে এবং শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়বেন। বছরের প্রথমার্ধ প্রেমের সম্পর্কের ক্ষেত্রে খুব একটা ভালো নয়। তবে বছরের দ্বিতীয়ার্ধে আপনি দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য তৈরি থাকতে পারেন। যদি আপনি বিবাহিত হন তবে এই সম্পর্ক ঠিক রাখার জন্য আপনাকে অতিরিক্ত পরিশ্রম করতে হবে। আপনার জীবনসঙ্গীর সঙ্গে খোলাখুলি সমস্যাগুলি নিয়ে আলোচনা করা দরকার। আপনার বুদ্ধি বিবেচনার সাহায্যে আপনি সম্পর্কের জটিল অংশকে সামলাতে সমর্থ হবেন। এই বছরে আপনি যেসকল ব্যক্তিগত লক্ষ্যগুলিকে অর্জন করতে চান তা আগামী বছরগুলিতে আপনার কাছে অর্থবহ হয়ে উঠবে। আর তাই ২০১৭ সালে আপনাকে অবশ্যই খুব চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নিতে হবে। সমালোচনা এবং প্রত্যাখানকে কীভাবে সামলাতে হয় আপনার তা শেখার প্রয়োজন। আপনার সমঝোতা করার ইচ্ছা নাও থাকতে পারে কিন্তু সমঝোতা করতে পারলে নির্ভুল কাজ করতে পারবেন। বড় কোনও  লক্ষ্যের দিকে অগ্রসর হওয়ার সময় আপনার ব্যক্তিগত এবং পেশাদার ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখার কথা ভুলে গেলে চলবে না।

মকর : পেশাগত ক্ষেত্রে এই বছরটা কিছু ঝামেলার মধ্যে দিয়ে শুরু হতে চলেছে। জুনের মাঝামাঝি থেকে এই পরিস্থিতির পরিবর্তন হবে বলে মনে হয় এবং তারপর থেকে আপনি অপেক্ষাকৃত ভালো থাকবেন। বছরের দ্বিতীয়ার্ধে সকলের প্রতি আপনার বাস্তবধর্মী মনোভাব আপনাকে সাফল্য এনে দিতে সাহায্য করবে। আপনি ক্রমবর্ধমান কাজের চাপ নিয়ে সুখি থাকবেন কারণ এগুলি আপনার পেশার অগ্রগতিতে অনেক কাজে আসবে। আপনি আপনার কর্মক্ষেত্র বা ব্যবসায় অনেক কিছু শিখতে পারবেন। কর্মে বা ব্যবসাক্ষেত্রে আপনার পরিশীলিত আচরণের সাহায্যে আপনি পেশার ক্ষেত্রে খুব ভালভাবেই সমস্যার মোকাবিলা করতে পারবেন। আর্থিক উন্নতির ক্ষেত্রে এই বছরটি খুব ভাল বা মন্দ কোনওটাই নয়। এবছর আপনার দায়িত্ব বাড়তে চলেছে যার ফলে আপনার নিজেকে ভারগ্রস্ত মনে হতে পারে। বছরের প্রথম তিন মাসের তুলনায় শেষের তিন মাস আর্থিক উন্নতি এবং স্থায়িত্বের বিষয়ে অপেক্ষাকৃত ভালো হবে বলে মনে করা হচ্ছে। সুস্বাস্থ্যের জন্য আপনার আরও শৃঙ্খলাপরায়ণ হওয়া প্রয়োজন। এবছর আপনার একটি নতুন খাদ্যাভ্যাসের প্রয়োজন আছে। স্বাস্থ্য ভালো রাখতে জিমে যেতে পারেন। মনের উপর যেন বিশেষ চাপ না পড়ে তা নাহলে আপনি উচ্চ রক্তচাপে ভুগতে পারেন। প্রেম, প্রণয়ের ক্ষেত্রে এই বছর বিশেষ সুযোগ নিয়ে আসবে। নতুন বন্ধু তৈরি হতে পারে। তবে এই সম্পর্ককে দীর্ঘস্থায়ী করার জন্য আপনাকে সযত্নে এই সম্পর্ক রক্ষা করতে হবে। যদি আপনি বিবাহিত হন তবে এবছর আপনার পক্ষে শুভ নাও হতে পারে, কারণ বিশেষ করে বছরের প্রথমার্ধে মতপার্থক্যের প্রবল সম্ভাবনা রয়েছে। এটি নিশ্চিত করুন যে প্রথমার্ধের প্রভাব বছরের দ্বিতীয়ার্ধকেও যেন নষ্ট না করে দেয়। এই বছরটিকে ভালোভাবে অতিবাহিত করার জন্য আপনার পরিবারের প্রতি দায়িত্বপালনের দরকার আছে। ২০১৭ সালটি আপনার কাছে ভ্রমণের সুযোগ নিয়ে আসবে। নতুন কিছু শিক্ষার মাধ্যমে আপনার দিগন্ত প্রসারিত করতে পারে। বিয়ের পরিকল্পনার জন্য এই বছরটি অনুকূল। স্থাবর সম্পত্তি বা জমিজমা কেনার বিষয়ে আপনার আরও সতর্ক হওয়া দরকার।

কুম্ভ : ২০১৭ সালটি আপনার কাছে লাভজনক হবে। আপনি গঠনমূলক কিছু করতে সক্ষম হবেন। পেশার ক্ষেত্রে আপনি আপনার বুদ্ধি এবং কঠোর পরিশ্রম দিয়ে আরও ভালো ফল দেখাতে পারবেন। ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত নতুন কোনও লক্ষ্যপূরণের পক্ষে ভাল সময়। তবে, বছরের শেষ তিন মাসে আপনি হয়তো আপনার লক্ষ্য থেকে সরে যেতে পারেন। আপনার পেশায় ব্যস্ত থাকাকালীন আপনার আশাবাদী হওয়ার প্রয়োজন রয়েছে। পেশার লেখচিত্র ঊর্ধ্বমুখী থাকবে। বকেয়া পাওনা ফেরত পেতে পারেন। অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য এটি উপযুক্ত সময়। এবছর আপনি পরিকল্পিত ঝুঁকি নিতে পারেন। বছরের শেষ তিন মাস কিছুটা সমস্যার ইঙ্গিত দিচ্ছে, কিন্তু এর ফলে আপনার আর্থিক অঙ্গীকারের দিক থেকে আদৌ কোনও সমস্যা হবে না। এই বছরে বিভিন্ন সূত্র থেকে আয়ের দিশা দেখা যাচ্ছে। আপনি আরও আর্থিক লাভের জন্য আপনার সম্পদগুলিকে বুদ্ধিমত্তার সঙ্গে প্রয়োগ করুন। স্বাস্থ্যের উন্নতির বিষয়ে আপনি আরও কৃতসংকল্প হবেন এবং এর ফলে আপনি প্রয়োজনীয় সুরক্ষামূলক পদক্ষেপ নেবেন। প্রয়োজনীয় ক্ষেত্রে আপনি আরও কঠোর পরিশ্রমের দ্বারা আপনার সীমানা অতিক্রম করার প্রচেষ্টা করতে পারেন। কিন্তু উদ্যমশক্তি বজায় রাখার জন্য আপনাকে নিরুদ্বেগ থাকার সঙ্গে সঙ্গে আপনার ঘুমেরও প্রয়োজন হবে। আপনি যদি আপনার স্বাস্থ্যের বিষয়ে মনোযোগী না হন রক্তশর্করা, স্নায়ুতন্ত্র এবং হজম সংক্রান্ত সমস্যা আপনাকে বিরক্ত করবে। ওজনবৃদ্ধির সম্ভাবনা অনেক বেশী থাকবে তাই সুস্থ থাকার জন্য আপনাকে প্রয়োজনীয় সবকিছু করতে হবে। এই বছরে আপনি যদি সহমর্মী হন এবং দায়িত্বের ভাগ নিতে প্রস্তুত থাকেন, তাহলে সম্পর্ক ভালো হতে পারে এবং সব দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে পারেন। যদি আপনি সব কিছু মেনে নেন, তাহলে সম্পর্ক ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকবে। বছরের দ্বিতীয়ার্ধে সম্পর্কের উন্নতি হবে যখন আপনার নিজের সঙ্গে এবং আপনার প্রিয়জনের সঙ্গে ভুল বোঝাবুঝি দূর হবে। এক কার্যকর যোগাযোগের মাধ্যমে আপনি সব মতপার্থক্য মিটিয়ে নিতে সক্ষম হবেন। সম্পর্কের বিষয়ে দৃঢ় সিদ্ধান্ত নেওয়ার পক্ষে এই বছরটি অনুকূল থাকবে। কাউকে প্রতিশ্রুতি দেওয়ার পক্ষে এটি খুব উত্তম সময়। যদি আপনি বিবাহিত হন আপনার অনেক কিছু মানিয়ে নেওয়ার এবং সমঝোতা করার প্রয়োজন পড়বে। জীবনসঙ্গীর সঙ্গে জুলাই মাস পর্যন্ত মতান্তর থাকার ইঙ্গিত রয়েছে। এবছর পরিবারের ভিত্তি বজায় রাখতে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। আপনার সামাজিক এবং পেশাদার জীবনেও সমান ব্যস্ততা থাকবে। এর মোকাবিলায় আপনার পরিবারের সদস্যদের কাছ থেকে আপনার সহায়তার প্রয়োজন হবে। সম্পত্তি ক্রয়ের জন্য বছরের দ্বিতীয়ার্ধ শুভ।

মীন : ব্যবসা বা কর্মে প্রচুর মনোযোগ এবং চিন্তাভাবনা করার প্রয়োজন। সাবধানতার সঙ্গে আপনার পেশার বিষয়ে পরিকল্পনা করার প্রয়োজন। তাড়াতাড়িতে কোনও ভুল করবেন না। আপনার সবরকম সামর্থ্য দিয়ে দায়িত্ব পালন করার চেষ্টা করুন। ভালো খবর হল যে বছরের দ্বিতীয়ার্ধে আপনি আপনার পেশার ক্ষেত্রে এক ইতিবাচক সন্ধিক্ষণে এসে পৌঁছবেন। আপনার বন্ধুবান্ধব ও আত্মীয়দের সহায়তায় আপনি আপনার পেশায় অগ্রগতি দেখতে পাবেন। আপনার মেজাজকে নিয়ন্ত্রণে রাখা দরকার এবং এই বছরে কোনও গুরুত্বপূর্ণ প্রকল্পে হাত না দেওয়াই ভালো। আর্থিক দিক দিয়ে এবছর দুশ্চিন্তার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে কিন্তু বছরটি একইভাবে নাও শেষ হতে পারে। তাই চিন্তার কোনও কারণ নেই। অর্থনৈতিক বিষয়ে আপনাকে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে। যারা আপনার সংস্থান বা সম্পদের অপব্যবহার করতে চান, তাদের বিষয়ে সতর্ক থাকবেন। আর্থিক বিষয়ে বছরের দ্বিতীয়ার্ধে আপনার মনোভাবের পরিবর্তন আসবে। আর্থিক ক্ষেত্রে লেনদেনের বিষয়ে আপনি আরও সাবধানী ও সতর্ক হবেন। যার ফলে আরও বেশি আয় করতে এবং সঞ্চয় করতে সমর্থ হবেন। মানসিক সমস্যার কারণে আপনার স্বাস্থ্য খারাপ হতে পারে। তাই স্বাস্থের অবহেলা করা ঠিক হবে না। বছরের দ্বিতীয়ার্ধে আপনি হারিয়ে যাওয়া উদ্যম ফিরে পাবেন। বছরের প্রথম তিনমাসে আপনার ব্যক্তিগত জীবন বা প্রেমপ্রণয়ের বিষয়ে আপনাকে দৃঢ় সিদ্ধান্ত নিতে হবে। আপনি প্রত্যাখ্যান বা অবহেলার মোকাবিলা করতে সমর্থ হবেন না আর তাই আপনার চলতে থাকা বা নতুন সম্পর্কের বিষয়ে আপনার আরও বাস্তববাদী হওয়া প্রয়োজন। বিবাহ এবং সংশ্লিষ্ট বিষয়ে এবছর আরও চিন্তাভাবনা এবং চেষ্টার প্রয়োজন রয়েছে। বিবাহিত জীবনকে ঠিকমতো পরিচালনার জন্য আপনার প্রচুর উদ্যম প্রয়োজন। জীবনসঙ্গীর সঙ্গে সম্পর্কের প্রতি বিশ্বস্ত থাকতে হবে। পারিবারিক জীবন আপনার মনোযোগ টেনে রাখতে সক্ষম হবে। আপনি বুঝতে পারবেন যে পরিবারে শান্তি থাকলে মনেও শান থাকে। পরিবারের সদস্যদের আপনার ব্যক্তিগত জীবনে বেশী উঁকিঝুঁকি দিতে দেবেন না। আবার তাদের বুঝতেও দেবেন না যে আপনি কোনও কিছু গোপন রাখছেন।

Comments

comments