কখন খাবেন ফলঃ খালি না ভরা পেটে

অনলাইন ডেস্ক

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত হিতকর। ফলে বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজনীয় ভিটামিন, খনিজ লবণ ও অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। আর এই ফল খাওয়া নিয়ে রয়েছে নানা ধরনের ছোটখাটো কুসংস্কার।

অধিকাংশ মানুষই সকালে খালি পেটে ফল খাওয়ার বিষয়টিকে এড়িয়ে চলেন। কারণ, তারা মনে করেন সকালে ফল খেলে গ্যাস্ট্রিকসহ নানা অসুখ হয়। তাহলে জেনে রাখুন, কাজটা কিন্তু একদম ঠিক নয়। কেননা নাস্তা খাবার পর ফল খেলে যে উপকারিতা, তার চাইতে অনেক বেশি উপকার পাওয়া যায় খালি পেটে ফল খেলে। বিশেষ করে জানা ওজন কমাতে আগ্রহী, তাদের জন্য এটা দারুণ কাজ করে। তাই বলে সব রকম ফল কিন্তু খাওয়া চলবে না।
 অনেকে ধারণা করেন খালি পেটে ফল খেলে পাকস্থলীতে গিয়ে ফলের মেটাবলিজম বা বিপাকীয় প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন হয় না। কিন্তু বাস্তবে এটা সঠিক নয়। কাঁচা ফল বা পাকা ফল যে কোনো ধরনের ফলই খাওয়া হোক না কেন পাকস্থলীতে ফল কণা প্রবেশের সঙ্গে সঙ্গে পাকস্থলী থেকে নিঃসৃত বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ফলের ক্ষতিকর উপাদান এমনকি জীবাণু পর্যন্ত ধ্বংস করে দেয় এবং যথাযথ মেটাবলিজম শুরু হয়। তাই খালি পেটে ফল খেলে কোনো ধরনের ক্ষতির আশঙ্কা নেই।
সকালে ফল খেতে চাইলে দুটি পদ্ধতি আছে। প্রথমত আপনি দিন শুরু করতে পারেন এক ক্লাস হালকা গরম পানির সাথে মধু মিশিয়ে পান করে। পানির বদলে কুসুম গরম এক কাপ দুধও চলতে পারে মধুর সাথে। এই পানীয় পান করার ১০ মিনিট পর খেতে পারেন নিজের পছন্দের ফলটি। আরেকটি উপায় হচ্ছে আপনার পছন্দের নাস্তা তৈরি করুন ফল দিয়ে। যেমন দুধ ও কর্ণফ্লেক্সের সাথে যোগ করতে পারেন পছন্দের ফল। কিংবা প্যানকেক তৈরি করতে পারেন পছন্দের ফল দিয়ে। কিংবা দুধের সাথে ফল দিয়ে তৈরি করে নিতে পারেন নানান রকম মিল্কশেক। কার্বোহাইড্রেট জাতীয় খাবার বর্জন করে সকালে নাস্তা করতে পারেন ফল ও প্রোটিন দিয়ে। যেমন একটি ডিম সিদ্ধ, একটি কলা ও এক গ্লাস দুধ হতে পারে আপনার জন্য দারুণ ব্রেকফাস্ট।
তবে টক জাতীয় ফল সকালে খালি পেটে খাবেন না কোনমতেই। কেননা এটা এসিডিটির সমস্যা হবে।
খালি পেতে ফল খেলে শরীরে ডিটক্সিফিকেশন হয় চমৎকার, সকাল সকাল শরীর পেয়ে যায় প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল। হাই ফাইবার সমৃদ্ধ ফল খেলে আপনার হজম ক্ষমতা চমৎকার কাজ করতে শুরু করে। তাছাড়া এই হাই ফাইবার সমৃদ্ধ খাবার আপনার পেট ভরা রাখে ও সারাদিনই ঘন ঘন খিদে পাওয়া প্রতিরোধ করে। আর ভরা পেটে ফল খেতে চাইলে সেটা নাস্তা করার কমপক্ষে এক/দেড় ঘণ্টা পরে খাবেন। নাহলে হজমে গড়বর হতে পারে।

Comments

comments