পেট ফাঁপা সমস্যায় ঘরোয়া সমাধান

হজমে সমস্যা হলে পেটে গ্যাসের সৃষ্টি হয় যার কারণে পেট ফেঁপে থাকে। এই সমস্যা নিরাময়ে ওষুধ না খেয়ে ঘরোয়া কিছু সমাধান গ্রহন করাই ভালো। কারন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় নতুন কোনও সমস্যা দেখা দিতে পারে। চলুন দেখে নেয়া যাক পেট ফাঁপা দূর করার সহজ কিছু উপায়-

 

আদা

আদা সবচাইতে কার্যকরী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ খাবার। পেট ফাঁপা এবং পেটে গ্যাস হলে আদা কুচি করে লবণ দিয়ে কাঁচা খান, দেখবেন গ্যাসের সমস্যা সমাধান হবে। অথবা ২ কাপ পানিতে আদা ছেঁচে জ্বাল দিয়ে আদা চা পান করুন সকাল বিকাল। অনেকটা উপশম হয়ে যাবে।

কাঁচা হলুদ

কাঁচা হলুদ চিবিয়ে খাওয়া সবচাইতে দ্রুত ও কার্যকরী উপায়গুলোর মধ্যে অন্যতম। যদি কাঁচা খেতে না পারেন তাহলে আদার মতো হলুদ ছেঁচে নিয়ে পানিতে জ্বাল দিয়ে চা তৈরি করে নিন। চাইলে হলুদ গুড়ো ব্যাবহার করতে পারেন। এতেও ভালো উপকার পাবেন।

শসা
শসা পেট ঠাণ্ডা রাখতে অনেক বেশি কার্যকরী খাদ্য। এতে রয়েছে ফ্লেভানয়েড ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা পেটে গ্যাসের উদ্রেক কমায়।

দই
দই আমাদের হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। এতে করে দ্রুত খাবার হজম হয়, ফলে পেটে গ্যাস হওয়ার ঝামেলা দূর হয়।

পেঁপে

পেঁপেতে রয়েছে পাপায়া নামক এনজাইম যা হজমশক্তি বাড়ায়। নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস করলেও গ্যাসের সমস্যা কমে।

 কলা ও কমলা
কলা ও কমলা পাকস্থলীর অতিরিক্ত সোডিয়াম দূর করতে সহায়তা করে। এতে করে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও কলার স্যলুবল ফাইবারের কারণে কলা কোষ্ঠকাঠিন্য দূর করার ক্ষমতা রাখে।

 

রসুন

৩  ৪ টি রসুনের কোয়া ছেঁচে ২ কাপ পানিতে পাঁচ মিনিট ফুটিয়ে তৈরি করে ফেলুন রসুনের চা। বেশ দ্রুতই পেট ফাঁপার সমাধান পাবেন।

 

আরও পড়ুন

কখন খাবেন ফলঃ খালি না ভরা পেটে

ফুলকপি খেলে যা হয়

 

 

 

Comments

comments