পৃথিবীর অন্যতম সুন্দর ১০ টি রাস্তা

আমরা এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করি বিভিন্ন পথ অতিক্রম করে। নৌপথ, স্থলপথ, আকাশ পথ এই তিন পথে আমরা চলাচল করি। তবে চলার পথ যদি সুন্দর হয় তাহলে জীবন আরও মনোরম হয়। পৃথিবীতে এমন কিছু পথ রয়েছে যেখানে আপনি বারবার যেতে চাইবেন। আসুন সেই সুন্দর পথগুলোর ঠিকানা জেনে নেই আজ-

১. ক্যালিফোর্নিয়া স্টেট রুট : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে এই রাস্তাটি অবস্থিত। ১৪০ কিলোমিটার দীর্ঘ এই রাস্তাটি প্রশান্ত মহাসাগর এর উপকূলে বিগ সুর পাহাড়ের উপর অবস্থিত। এই পথ দিয়ে চলাচলের সময় সাগরের অত্যাশ্চার্য দৃশ্য উপলব্ধি করা যায়।

২. মিল্লাও ভিয়াদাক্ট:

750px-2MillauLukewarm_pepper

ফ্রান্স এ অবস্থিত এই ব্রিজটি। এই ব্রিজটির দৈর্ঘ্য ২,৪০০ মিটার। এটি ৩৪৩ মিটার উঁচুতে অবস্থিত। সেখানে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়। তাই গাড়ি নিয়ে ভ্রমণ কালে অবশ্যই জানালা বন্ধ রাখুন।

৩. ট্রান্সফাগারাসান হাইওয়ে :

transfagarasan-main

রুট ট্রান্সফাগারাসান রোমানিয়ায় অবস্থিত ১০০ কিলোমিটার দীর্ঘ একটি রাস্তা। এটি রোমানিয়ার সব থেকে উচ্চতর ও লম্বা রাস্তা। এটি ফাগারাস পাহাড় এর উপর দিয়ে তৈরি। তাই পাহাড়ের নাম অনুযায়ী এর নাম রাখা হয়।

৪. গ্রোসগ্লোকনার রোড :

Grossglockner_road

এই রাস্তাটি আস্ট্রিয়াতে অবস্থিত। এর দৈর্ঘ্য ২,৫০৫ মিটার। কারিন্থিয়া ও সালজবারগ এর মাঝে রয়েছে। পর্যটকেরা এখানে গাড়ি পার্ক করে রাস্তায় দাড়িয়ে এর মনোরম দৃশ্য উপভোগ করে।

৫. রুটা ফরটি হাইওয়ে :

Ruta-40-portada

এই পথটি আর্জেন্টিনার উত্তর থেকে দক্ষিণ এ অবস্থিত। এটি আর্জেন্টিনার সব থেকে লম্বা রাস্তা। এটি বিভিন্ন স্থানের সাথে সংযুক্ত। এটি সে দেশের অনেক গুরুত্বপূর্ণ একটি রাস্তা। এই রাস্তাটি পাতাগনিয়া সমুদ্রতল থেকে শুরু হয়ে ৫,০০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এই পথের সাথে ২০টি জাতীয় উদ্যান, ১৮ টি প্রধান নদী এবং ২৭ টি পাহাড়ের সাথে সংযুক্ত।

৬. আটলান্টিক রোড :

Atlantic-Road

আটলান্টিক রোডটি নরওয়ে তে অবস্থিত। এটি উপকূলীয় এলাকার উত্তর অংশে অবস্থিত। এর মোট দৈর্ঘ্য ৮,২৭৪ কিলোমিটার।

৭. চ্যাপমেন পিক রোড :

চ্যাপমেন পিক রোড দক্ষিণ আফ্রিকার কেপ টাউন এ অবস্থিত।

৮. কারাকরাম হাইওয়ে :

karakoram-highway-Xingiang-region

কারাকরাম হাইওয়ে পাকিস্তান ও চায়না এর মিলিত উদ্যোগে আর্মিদের দ্বারা ১৯৬৬ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত তৈরি করা হয়। এই পথটি চায়না এবং পাকিস্তানকে সংযুক্ত করে। এটি বিভিন্ন পাহাড় কেউ অতিক্রম করে। এর দৈর্ঘ্য প্রায় ৪,৬৯৩ মিটার।

৯. টিয়ান্মেন মাউনটেন রোড :

44c79bd3hc5558f7069ea690

চায়নার টিয়ান্মেন মাউনটেন এর জাতীয় পার্ক এর পাশে এটি অবস্থিত। ১১ কিলোমিটার দীর্ঘ এ পথ বেয়ে আপনি টিয়ান্মেন পাহাড়ে পৌঁছে যাবেন।

১০. রোড কম্বে লাভাল : এটি ফ্রান্স এ অবস্থিত। ২৫৩ মিটার থেকে ১,১৪৬ মিটার উচ্চতা বিশিষ্ট এই পথটি সমুদ্র তল ১,০১১ মিটার থেকে উঁচুতে অবস্থিত।

 

আরও পড়ুন

পৃথিবীর সবচেয়ে রোমান্টিক ৫ টি স্থান!

বিশ্বের সবচেয়ে সুন্দর গ্রামগুলো

Comments

comments